UNIT-1 শিক্ষাগত মনোবিজ্ঞান এবং মানব জীবনের উন্নয়ন (ক্লাস ঘন্টা: ২০)
• (ক) ধারণা, প্রকৃতি এবং পরিধি; মনোবিজ্ঞান এবং শিক্ষাগত মনোবিজ্ঞানের মধ্যে পার্থক্য।
• (খ) বৃদ্ধি এবং বিকাশ: মানব জীবনের বিকাশের বিভিন্ন ধাপ এবং দিকসমূহ: শৈশবকাল, বাল্যকাল ও কৈশোরকালের শারীরিক, সামাজিক, বৌদ্ধিক এবং ভাষাগত বিকাশ এবং শিক্ষাক্ষেত্রে তাদের ভূমিকা।
UNIT-2 শিখন (ক্লাস ঘন্টা: ২৫)
• (ক) শিখনের সংজ্ঞা ও বৈশিষ্ট্য, শিখনের প্রভাবকারী উপাদানসমূহ।
• (খ) শিখনের তত্ত্ব: প্রাচীন ও সক্রিয় অনুবর্তন, প্রচেষ্টা ও ভুলের শিখন তত্ত্ব এবং অন্তদৃষ্টিমূলক শিখন তত্ত্ব।
• (গ) শিখন স্থানান্তর: স্থানান্তর প্রচারের জন্য ধারণা, প্রকার এবং কৌশল।
• (ঘ) অনুপ্রেরণা: প্রকার, কারণ এবং শিখনে অনুপ্রেরণার ভূমিকা। মালোর প্রেরণার তত্ত্ব এবং এর শিক্ষাগত প্রভাব।
• (ঙ) স্মৃতি: সংজ্ঞা, কারণ, দীর্ঘস্থায়ী স্মৃতি, ক্ষণস্থায়ী স্মৃতি, স্মৃতির উপাদান ও কৌশল, ভুলে যাওয়া বা বিস্মৃতির অর্থ এবং কারণ।
UNIT-3 বুদ্ধি ও সৃজনশীলতা (ক্লাস ঘন্টা: ২০)
• (ক) বুদ্ধি: সংজ্ঞা; বুদ্ধির তত্ত্ব এবং তাদের প্রভাব: স্পিয়ারম্যান, থার্টোন, গিলফোর্ড এবং গার্ডনার, বুদ্ধির অভীক্ষা: মৌখিক, অ-মৌখিক, এবং কর্মক্ষমতা পরীক্ষা।
• (খ) সৃজনশীলতা: অর্থ, প্রকৃতি, কারণ এবং লালনপালন।
UNIT-4 বুদ্ধি ও সৃজনশীলতা (ক্লাস ঘন্টা: ২০)
• (ক) সংজ্ঞা; ব্যক্তিত্বের নির্ধারক হিসেবে বংশগতি ও পরিবেশ।
• (খ) বিভিন্ন প্রকার ব্যক্তিসত্তার ধরন তত্ত্ব (সেলডন, ক্রেচমার) এবং সংলক্ষণ তত্ত্ব (অলপোর্ট, ক্যাটেল), মনস্তাত্ত্বিক তত্ত্ব।
• (গ) ব্যক্তিত্বের পরিমাপ: প্রজেক্টিভ টেস্ট এবং নন-প্রজেক্টিভ টেস্ট মৌলিক পার্থক্য।
• (ঘ) মৌলিক পার্থক্য: অর্থ, প্রকৃতি, এবং বংশগতি।
• (ঙ) পরিবেশ ও সংস্কৃতির ভূমিকা।