ক. শিক্ষার অর্থ, প্রকৃতি, পরিধি এবং লক্ষ্য:
• প্রক্রিয়া ও উৎপাদন হিসাবে শিক্ষা, বিজ্ঞান এবং কলা হিসাবে শিক্ষা
• ব্যক্তিতান্ত্রিক এবং সমাজতান্ত্রিক লক্ষ্য (অর্থ, বৈশিষ্ট্য এবং পার্থক্য)
• ডেলোর কমিশনের রিপোর্ট (UNESCO, 1996)
খ. শিক্ষাগত দর্শন: অর্থ, প্রকৃতি, পরিধি এবং শিক্ষা ও দর্শনের মধ্যে সম্পর্ক
UNIT-2
শিক্ষার উপাদান:
ক. শিশু:
• শিশুকেন্দ্রিক শিক্ষার অর্থ, বৈশিষ্ট্য ও গুরুত্ব
খ. শিক্ষক:
• একজন ভালো শিক্ষকের গুণাবলী ও কর্তব্য
গ. পাঠ্যক্রম:
• অর্থ, প্রকৃতি এবং গুরুত্ব
ঘ. সহপাঠ্যক্রমিক কার্যক্রম:
• সহপাঠ্যক্রমিক কার্যকলাপের অর্থ, প্রকৃতি এবং গুরুত্ব
UNIT-3
শিক্ষার দার্শনিক ভিত্তি:
ক. দর্শন:
• ধারণা এবং শাখা
খ. অধিবিদ্যা, জ্ঞানতত্ত্ব এবং মূল্যবিদ্যা:
• ধারণা এবং প্রকৃতি
• অধিবিদ্যা, জ্ঞানতত্ত্ব এবং মূল্যবিদ্যার মধ্যে পার্থক্য
ঘ. অধিবিদ্যার ভূমিকা:
• শিক্ষায় জ্ঞানতত্ত্ব এবং মূল্যবিদ্যা
UNIT-4
দর্শনের স্কুল:
ক. ভারতীয় দর্শনের স্কুল:
• ভারতীয় দর্শনশাস্ত্রে অর্থ, প্রকৃতি এবং শ্রেণিবিন্যাস
• জ্ঞান ও বাস্তবতার পরিপ্রেক্ষিতে ভারতীয় দর্শন
• বৌদ্ধ, জৈন ধর্ম নাস্তিক দর্শনের মূল্য এবং শিক্ষাগত প্রভাব
খ. পাশ্চাত্য দর্শনের স্কুল:
• অর্থ এবং প্রকৃতি: আদর্শবাদ, প্রয়োগবাদ, বাস্তববাদ, প্রকৃতিবাদ (লক্ষ্য, পাঠ্যক্রম, পদ্ধতি, শিক্ষক ও শৃঙ্খলা) এবং শিক্ষাগত প্রভাব